উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

ডেবিয়ানের উপর তৈরী করা লিনাক্স ডিস্ট্রিবিউশন উবুন্টু শুধুই বাংলাদেশে নয় বরং পুরো বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সবচেয়ে জনপ্রিয় এ ডিস্ট্রিবিউশনটির ব্যবহারকারীর কমিউনিটিও বিশাল বড়। উবুন্টু এবং তার বিভিন্ন ভ্যারিয়েন্ট (কুবুন্টু, জুবুন্টু, লুবুন্টু, এডুবুন্টু ইত্যাদি) নিয়ে যেকোনো ধরনের সমস্যা, টিউটোরিয়াল, টিপ্স-এন্ড-ট্রিক্স প্রভৃতি সবকিছুই এখানে আলোচনা করুন।

উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন অভ্রনীল » 17 সেপ্টেম্বর 2010, 00:26

আপনি নতুন উবুন্টুতে এসে পড়েছেন? কিন্তু সফটওয়ার কিভাবে ইন্সটল করবেন কোন দিশা পাচ্ছেননা? আন্দাজ করতে পারছি আপনি কি করেছেন। আপনি গুগলে সার্চ করে নিশ্চয়ই গিয়েছেন আপনার প্রয়োজনীয় সফটওয়ারের সাইটে। তারপর ডাউনলোড পেজে গিয়ে নিশ্চয়ই .tar.gz ফাইলটা ডাউনলোড করেছেন। এরপর এটা ওপেন করতে গিয়ে টের পেলেন যে এটা আসলে জিপ (.zip) টাইপের একটা ফাইল, কোন .exe ফাইল না। তারপর এর উপর মাউসের রাইট বাটন ক্লিক করে এটাকে এক্সট্রাক্ট করলেন। এক্সট্রাক্ট করা ফোল্ডারে ঢুকে এইবার আপনি দিশেহারা কারন সেখানে কোন setup.exe ফাইল নাই! এইবার কি হবে? দিশেহারা হয়ে লাভ নেই, বরং আসুন দেখি কিভাবে উবুন্টুতে কোন সফটওয়্যার ইন্সটল করতে হয়।

একেবারে প্রাথমিক ধারণাঃ

আপনি উইন্ডোতে যেভাবে ফাইল ডাউনলোড করে সেটাকে ডাবল ক্লিক করে একগাদা নেক্সট-নেক্সট-নেক্সট-নেক্সট চেপে কোন সফটওয়ার ইন্সটল করেন, উবুন্টুতে ব্যাপারটা ঠিক সেরকম না। অন্যান্য লিনাক্সের মত উবুন্টুতেও একটা সফটওয়ার প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম থাকে। একে বলা হয় APT (এ্যাপ্ট)। এ্যাপ্টের মাধ্যমেই বেশিরভাগ ব্যবহারকারি উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করে থাকে। নিশ্চয়ই অবাক হচ্ছেন যে সফটওয়্যারের জন্য আবার ‘ম্যানেজমেন্ট’ কেন? কারণ উবুন্টুর বেশিরভাগ সফটওয়্যার থাকে গুদামঘরে। বলতে পারেন উবুন্টুর সফটওয়্যারের নিজস্ব ব্যাংক আছে। ব্যাংকের সাথে টাকাপয়সার লেনদেন যেমন নিরাপদ তেমনি উবুন্টুর সফটওয়্যার সেন্টার থেকে সফটওয়্যার ইন্সটল করাটা হচ্ছে নিরাপদ, এতে করে ভাইরাস ও অন্যান্য ক্ষতিকারক প্রোগ্রামের হাত থেকে সুরক্ষা নিশ্চিত হয়। এই গুদামঘরের সাথে আপনার কম্পিউটারের যোগাযোগের কাজ করে প্যাকেজ ম্যানেজার। আপনার কম্পিউটারে কি কি সফটওয়্যার আছে, কি কি নাই, কি কি ইন্সটল করতে পারবেন ইত্যাদি বিভিন্ন রকম তথ্য পাবেন এই প্যাকেজ ম্যানেজারের কাছে। আপনার এক গুদামঘরে পোষাচ্ছেনা? সমস্যা নেই, ইচ্ছা করলে আপনি অন্যান্য সফটওয়্যারের গুদামঘরও যোগ করতে পারেন। যেমন ধরুন আপনি গুগলের গুদাম ঘর যোগ করতে চান, যাতে করে গুগল ক্রোম বা পিকাসার মত সফটওয়্যারগুলো আপনি সহজেই আপনার কম্পিউটারে ইন্সটল করতে পারেন। সেটাও করে ফেলতে পারবেন, তবে এই লেখার বিষয়বস্তু যেহেতু কেবলমাত্র সফটওয়্যার ইন্সটলেশান নিয়ে তাই গুদামঘর যোগ করার পদ্ধতি এখানে আলোচনা করা জয়নি। এভাবে শুধু গুগল না বরং বিভিন্ন সফটওয়্যারের গুদামও যোগ করে ফেলতে পারবেন। এই গুদামঘরগুলোকে উবুন্টুতে বলা হয় রিপোজিটরি (Repository), সংক্ষেপে ‘রিপো’। যাই হোক, উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলের বেশ কয়েকটি পদ্ধতি আছে, আসুন একে একে দেখে নিই পদ্ধতিগুলো।

প্রথম পদ্ধতি – উবুন্টু সফটওয়্যার সেন্টারঃ (Ubuntu Software Center)

আগেই বলেছি উবুন্টুর সফটওয়্যারগুলো গুদামঘরে থাকে, যেগুলোকে রিপোজিটরি বা রিপো বলা হয়ে থাকে। এইসব গুদামঘরকে ঠিকঠাকমত গুছিয়ে ব্যবহার করার একটা চমৎকার উপায় হচ্ছে ‘উবুন্টু সফটওয়্যার সেন্টার’ ব্যবহার করা। উপরের প্যানেলের Applications মেন্যুতে Ubuntu Software Center পাওয়া যাবে।

ছবি

সফটওয়্যার সেন্টারটি দেখতে নিচের ছবির মত। নাম শুনেই বোঝা যাচ্ছে যে এর কাজই হচ্ছে সব ধরনের সফটওয়্যার ম্যানেজ করা। এখান থেকে আপনি যেকোন সফটওয়্যার খুঁজে বের করে সেটা ইন্সটল বা আন্সটল করতে পারবেন। এমন কি অন্যান্য রিপোও যুক্ত করতে পারবেন। বিভিন্ন সফটওয়্যার এতে ভাগ অনুযায়ী সাজানো থাকে (যেমন ফন্টের জন্য Fonts বিভাগ বা বিভিন্ন গেমের জন্য Games বিভাগ ইত্যাদি), তাই সফটওয়্যার খুঁজে পেতে কোন সমস্যাই না। তাছাড়া বড় করে Featured Applications লেখা অংশে ক্লিক করলে বিশাল সফটওয়্যারভান্ডার থেকে বাছাই করা জনপ্রিয় ও কাজের সফটওয়্যারগুলোর একটা সংক্ষিপ্ত তালিকা পাবেন। ফলে সফটওয়্যার খোঁজার কষ্ট অনেকটুকুই লাঘব হয়ে যায়।

ছবি

সফটওয়্যার খুঁজে পাবার কাজ আরো সহজ করার জন্য এতে উপরে ডান পাশে একটা সার্চ অপশন আছে। সেখানে যে কোন সফটওয়্যারের নাম লিখে সার্চ করলেই সেটি পেয়ে যাবেন। যদি নাম না জানা থাকে তাহলেও সমস্যা নেই, যে ধরনের সফটওয়্যার দরকার সেটা লিখলেই হবে, যেমন ধরুন আপনি অডিও প্লেয়ার চাচ্ছেন কিন্তু নাম জানেননা। সার্চ বক্সে গিয়ে audio player লিখে সার্চ দিন দেখবেন নিচের ছবির মত একগাদা প্লেয়ারের লিস্ট দেখাচ্ছে।

ছবি

যেকোন প্লেয়ারের নীচে More Info এবং Install নামে দুটি বাটন দেখা যাচ্ছে। প্রতিটি প্লেয়ারের নীচের More Info বাটনে ক্লিক করলে সেটা সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। আর ডান পাশের Install বাটনে ক্লিক করলে প্লেয়ারটা ইন্সটল হয়ে যাবে। যেকোন সফটওয়্যার এভাবে খুঁজে বের করে ইন্সটল করা সম্ভব।

দ্বিতীয় পদ্ধতি – সিনাপ্টিক প্যাকেজ ম্যানেজারঃ (Synaptic Package Manager)

এটাও সফটওয়্যার সেন্টারের মত একই গুদাম ব্যবহার করে,কিন্তু এটা দেখতে কিছুটা অন্যরকম,মানে চেহারাসুরৎ একটু রষকষহীন! যেহেতু একই গুদাম ব্যবহার করে তাই সফটওয়্যার সেন্টারে যেসব সফটওয়্যার পাবেন, তার সবগুলোই আবার এখানেও পাবেন। অর্থাৎ একই সফটওয়্যার আপনি সিনাপ্টিক দিয়েও ম্যানেজ করতে পারেন আবার সফটওয়্যার সেন্টার দিয়েও ম্যানেজ করতে পারেন। সিনাপ্টিক সাধারণত কিছুটা এ্যাডভান্সড ব্যবহারকারিদের জন্য। সিনাপ্টিকে যেতে হলে System ⟶ Administration ⟶ Synaptic Package Manager এ গিয়ে ক্লিক করুন।

ছবি

সিনাপ্টিক খোলার সময় আপনার পাসওয়ার্ড দরকার হবে। পাসওয়ার্ড দিয়ে দিলেই পুরো সিনাপ্টিক প্যাকেজ ম্যানেজার নীচের ছবির মত আপনার সামনে ওপেন হবে।

ছবি

এতে দেখবেন যে উপরের ডান পাশে Quick Search নামে একটা সার্চ ফিল্ড আছে, আপনার প্রয়োজনীয় সফটওয়্যারটি নাম লিখে সেখানে সার্চ করুন। যেমন যদি ভিএলসি প্লেয়ার ইন্সটল করতে চাইলে vlc লিখে সার্চ করুন, দেখবেন একগাদা সফটওয়্যারের লিস্টি চলে আসবে। তালিকার একেবারেই শুরুতে আপনার কাংক্ষিত সফটওয়্যার পেয়ে যাবেন। যাই হোক আমরা vlc নিয়ে কাজ করছিলাম, তাই একদম শুরুতেই যে vlc পাবেন তাতে রাইট ক্লিক করুন। Mark for Installation অপশনটিতে ক্লিক করুন, দেখবেন যে এতে করে সিনাপ্টিকে থাকা আপনার সফটওয়্যার প্যাকেজ(গুলো) সব সিলেক্ট হয়ে গিয়েছে।

ছবি

এখন সিনাপ্টিকের বড়সর Apply বাটনটাতে ক্লিক করলে দ্রুম করে সব প্রয়োজনীয় ফাইল ডাউনলোড হয়ে পুরো সফটওয়্যার ইন্সটলড হয়ে যাবে।

ছবি

তৃতীয় পদ্ধতি – .ডেবঃ (.deb)

এ পদ্ধতিকে অনেকটা উইন্ডোজের সেটাপ (setup.exe) ফাইলগুলোর সাথে তুলনা করা যায়। উবুন্টুতে .deb এক্সটেনশনওয়ালা কিছু ফাইল থাকে যেগুলোকে ডাবল ক্লিক করে ইন্সটল করতে হয়। তাই কোন .deb ফাইল ডাউনলোড করেও আপনি সহজেই কোন সফটওয়্যার ইন্সটল করতে পারবেন। যেমন ধরুন আপনি গুগলের ক্রোম ব্রাউজার ইন্সটল করতে চান। প্রথমেই গুগল ক্রোমের সাইটে যান, গেলেই দেখবেন যে .deb ডাউনলোড করার অপশন আছে সেখানে।

ছবি

ব্যাস! ডাউনলোড করে ফেলুন। তারপর যেখানে ডাউনলোড হয়েছে (ডিফল্টভাবে Places ⟶ Downloads) সেখানে গিয়ে .deb ফাইলটা খুঁজে বের করুন। তারপর সেটাকে ডাবল ক্লিক করুন। ডাবল ক্লিক করলে দেখবেন যে একটা উইন্ডো খুলবে যেখানে Install লেখা একটা বাটন আছে ঠিক নীচের ছবিটার মত।

ছবি

ইন্সটল বাটনে ক্লিক করলে আপনার পাসওয়ার্ড চাইবে, পাসওয়ার্ড দেয়া হয়ে গেলেই সফটওয়্যারটা ইন্সটলড হয়ে যাবে, আর কিছু করার দরকার নেই।

চতুর্থ পদ্ধতি – কমান্ড লাইন ব্যবহার করেঃ

উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলের সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে কমান্ড লাইন ব্যবহার করে ইন্সটলেশান করা। প্রশ্ন আসতে পারে, তাহলে কেন এই পদ্ধতিটাকে সবার আগে লিখিনি? কারণ লোকজন কমান্ড লাইনে কোন কাজ করতে এম্নিতেই ভয় পায়, তাই যদি প্রথমেই এই লেখাটা কমান্ড লাইনে ইন্সটল পদ্ধতি দিয়ে শুরু করতাম তাহলে লোকজন পালিয়ে কূলকিনারা পেতনা। কমান্ড লাইনে কাজ করার জন্য আপনাকে টার্মিনাল খুলতে হবে, এজন্য Applications ⟶ Accessories ⟶ Terminal এ যান। টার্মিনাল নিয়ে যদি কাজ করার কোন অভিজ্ঞতা না থাকে বা ভয়ের কারনে যদি টার্মিনাল ব্যবহার করতে সাহস না লাগে, তাহলে এই লেখাটি পড়ে দেখতে পারেন। যাই হোক টার্মিনাল ওপেন হয়ে গেলে নিচের মত কমান্ড দিতে হবেঃ
উক্তি: সব গুলো নির্বাচন করুন
sudo apt-get install SOFTWARE_NAME

এখানে SOFTWARE_NAME অংশে আপনি যে সফটওয়্যারটি ইন্সটল করতে চান তার নাম উল্লেখ করবেন। যেমন যদি ভিএলসি প্লেয়ার ইন্সটল করতে চান তবে টার্মিনালে লেখা আপনার কমান্ডটি হবে নিচের মতঃ
উক্তি: সব গুলো নির্বাচন করুন
sudo apt-get install vlc

এই কমান্ডটি লিখে এন্টার (Enter) চাপলে আপনার পাসওয়ার্ড চাইবে, পাসওয়ার্ড দেয়া হয়ে গেলে সফটওয়্যারটি ইন্সটল হয়ে যাবে।

পঞ্চম পদ্ধতি – .bin থেকে ইন্সটল করাঃ

অনেক সময় .bin ফাইল থেকে ইন্সটল করতে হতে পারে। এজন্য .bin ফাইলটিকে রাইট ক্লিক করে Open with Other Application... অপশনটিকে ক্লিক করুন।

ছবি

এবার একটা উইন্ডো খুলবে। উইন্ডোটির নীচের দিকে Use a custom command অপশনটিতে ক্লিক করুন। একটা টেক্সট ফিল্ড খুলবে। টেক্সট ফিল্ডে sh লিখে Open বাটনে ক্লিক করুন। ব্যস ইন্সটলেশন প্রসেস শুরু হয়ে যাবার কথা।

ছবি

তবে কিছু কিছু ক্ষেত্রে .bin ফাইলগুলো উপরের পদ্ধতিতে কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে টার্মিনাল থেকে cd কমান্ড ব্যবহার যে ফোল্ডারে .bin ফাইলটি আছে সেখানে যান। এবার নীচের কমান্ডটি লিখুনঃ
উক্তি: সব গুলো নির্বাচন করুন
sudo chmod +x FILE_NAME.bin

এখানে FILE_NAME.bin এর জায়গায় আপনি যে ফাইলটি ইন্সটল করতে চান সে ফাইলটির নাম হবে। উদাহরনস্বরূপ- যদি ফাইলের নাম chrome.bin হয় তবে কমান্ডটি হবে নীচের মতঃ
উক্তি: সব গুলো নির্বাচন করুন
sudo chmod +x chrome.bin

এবার Enter চাপুন। এখন .bin ফাইলটি উবুন্টুতে ইন্সটল করার মত একটা অ্যাপ্লিকেশানে পরিণত হবে। এবার নীচের কমান্ডটি রান করুনঃ
উক্তি: সব গুলো নির্বাচন করুন
./FILE_NAME.bin

যথারীতি FILE_NAME এর জায়গায় আপনার ফাইলটির নাম হবে। এবার Enter চাপলেই পুরো ইন্সটলেশনের কাজটা হয়ে যাবে।

ষষ্ঠ পদ্ধতি – .tar.gz থেকে ইন্সটল করাঃ

অনেক জায়গাতেই .tar.gz আকারে ফাইল থাকে। এগুলো হচ্ছে সোর্স ফাইল, যা কিনা আপনাকে নিজেকে কম্পাইল করে তারপর চালাতে হবে। এই পদ্ধতিটা কিছুটা ঝানু ব্যবহারকারিদের জন্য। সাধারণত এই ফাইলগুলো এক্সট্রাক্ট করলে এর ভেতর INSTALL বা README নামে ফাইলে লেখা থাকে কিভাবে কম্পাইল করতে হবে এবং ইনস্টল করতে হবে। তবে সাধারণ একটা পদ্ধতি আছে, যেটা বেশিরভাগ ক্ষেত্রেই একই রকম থাকে। একাজের জন্য প্রথমেই পিসিতে build-essential প্যাকেজটা থাকতে হবে। এটা ইন্সটল করতে নীচের কমান্ডটা রান করাতে হবেঃ
উক্তি: সব গুলো নির্বাচন করুন
sudo apt-get install build-essential

এবার .tar.gz কে এক্সট্রাক্ট করুন। মাউসের রাইট বাটন ক্লিক করেই Extract অপশন পাবেন। cd কমান্ড দিয়ে যে ফোল্ডারে ফাইলটি এক্সট্রাক্ট করা হয়েছে সে ফোল্ডারে যান অথবা এক্সট্রাক্ট করা ফোল্ডারটিকে হোম ফোল্ডারে কপি করুন। তারপর একে একে নীচের কমান্ডগুলো চালাতে হবেঃ
উক্তি: সব গুলো নির্বাচন করুন
./configure
    make
    sudo make install

এটা হচ্ছে একদম সাধারণ নিয়ম। এটার সাথে এ্যাপ্লিকেশন ভেদে কিছু কিছু জিনিস যোগ হয়। এই পদ্ধতি সম্পর্কে আরো বিস্তারিত দেখতে এখানে দেখুন।

সপ্তম পদ্ধতি – .rpm থেকে ইন্সটল করাঃ

.deb এর মত .rpm ও আরেকটি এক্সটেনশান যেটা দিয়ে সফটওয়্যার ইন্সটল করা সম্ভব। উবুন্টুকে তৈরি করা হয়েছে ডেবিয়ান নামের আরেকটি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে। ডেবিয়ান যেহেতু .deb ফাইল দিয়ে কোন সফটওয়্যার ইন্সটল করতে পারে সেহেতু ডেবিয়ানের উপর তৈরি বলে উবুন্টুও .deb দিয়ে কোন সফটওয়্যার ইন্সটল করতে পারে। .rpm হচ্ছে রেডহ্যাট অপারেটিং সিস্টেমের জন্য সফটওয়্যার ইন্সটল করার প্রয়োজনীয় ফরম্যাট। রেডহ্যাট, ফেডোরা, স্যুযেসহ বেশ কয়েকটি অপারেটিং সিস্টেম সফটওয়্যার ইন্সটল করতে .rpm ফরম্যাট ব্যবহার করে। তাই উবুন্টু .rpm ফাইল পড়তে পারেনা। আপনি ইচ্ছা করলে .rpm ফাইলকেও উবুন্টুতে ইন্সটল করতে পারবেন। এজন্য আপনাকে alien (এলিয়েন) নামের একটি সফটওয়্যার ইন্সটল করতে হবে যেটা কিনা .rpm ফাইলকে .deb এ পরিবর্তিত করতে পারে। এলিয়েন দিয়ে সফটওয়্যার ইন্সটলেশানের বিস্তারিত পদ্ধতি পাবেন এইখানে

আপাতত এই কয়টি হচ্ছে বহুল ব্যবহৃত পদ্ধতি। তবে বেশিরভাগ ব্যবহারকারীই .deb বা কমান্ড লাইন বা উবুন্টু সফটওয়্যার সেন্টারের মাধ্যমেই সফটওয়্যার ইন্সটল করে থাকে। এই পদ্ধতিগুলোই বহুল প্রচলিত কারণ এগুলোতে কোন ঝামেলা নেই, কাজ করা সুবিধাজনক। আর সর্বশেষ তিনটি পদ্ধতি (.tar.gz, .bin ও এলিয়েন দিয়ে .rpm) হচ্ছে দক্ষ ব্যবহারকারীর জন্য। এতগুলো পদ্ধতি থেকে সফটওয়্যার ইন্সটলের যে পদ্ধতিটি আপনার কাছে সহজ মনে হয় সেটিকেই ব্যবহার করুন।

====================================
পূর্বে আমার ব্লগে প্রকাশিত
সদস্যের ছবি
অভ্রনীল
রুট পেঙ্গুইন
রুট পেঙ্গুইন
 
পোস্ট: 1653
নিবন্ধিত হয়েছেন: 30 জুলাই 2010, 00:43
অবস্থান: নেদারল্যান্ডস
ডিস্ট্রো: উবুন্টু

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন অরণ্যচারী » 17 সেপ্টেম্বর 2010, 01:05

আরেব্বাস! দারুন একটি টপিক লিখেছেন নীলুদা :ymhug:
নতুনদের তো কাজে লাগবেই, পুরানোদের কাজেও লাগতে পারে।
একটি অনুরোধঃ
এখানে কিছু সফটওয়্যার যে ইন্সটল না করেই সরাসরি চালানো যায়
(যেমন- ফায়ারফক্সের অফিসিয়াল ডিস্ট্রো নিরপেক্ষ আর্কাইভ [.tar.gz])
সেটিও কি একটু বলে দিবেন? এরকম আরো কিছু সফটওয়্যার রয়েছে (যেমন- অনেক গেমসের লিনাক্স ভার্সন) যেগুলো এধরনের আর্কাইভ থেকে চালানোর দরকার পড়ে (বিশেষত যেগুলোর নির্দিষ্ট কোন ডিস্ট্রোর জন্য কাস্টম বিল্ড নেই)। এসব আর্কাইভের ভিতরে একটি এক্সিকিউটেবল ফাইল থাকে (.sh) যেটি ওপেন করলেই সরাসরি সফটওয়্যারটি রান করে, ইন্সটল করতে হয় না।
আমি একধরনের অনেক সফটওয়্যার পেয়েছি বলেই কথাটি বললাম, আশাকরি কিছু মনে করবেন না :-S
সদস্যের ছবি
অরণ্যচারী
রুট পেঙ্গুইন
রুট পেঙ্গুইন
 
পোস্ট: 2595
নিবন্ধিত হয়েছেন: 09 আগস্ট 2010, 11:34
ডিস্ট্রো: উবুন্টু

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন অয়ন খান » 17 সেপ্টেম্বর 2010, 01:26

টারবল আর্কাইভ থেকে সফটওয়্যার ব্যবহার করার কোন সুনির্দিষ্ট পদ্ধতি নেই। তবে সাধারণত ঐ ধরণের আর্কাইভ এক্সট্রাক্ট করার পর README ফাইল পাওয়া যায়, যেখানে সফটওয়্যার ব্যবহার করার পদ্ধতি উল্লেখ থাকে।
ছবি
ছবি
ছবি
সদস্যের ছবি
অয়ন খান
পাঁড় পেঙ্গুইন
পাঁড় পেঙ্গুইন
 
পোস্ট: 624
নিবন্ধিত হয়েছেন: 05 ডিসেম্বর 2008, 16:38
অবস্থান: ÜT: 23.736984,90.388513
ডিস্ট্রো: লিনাক্স মিন্ট

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন প্রখর রুদ্র » 17 সেপ্টেম্বর 2010, 01:35

@ অভ্রনীল
দারুন একটি পোস্ট দিলেন। নতুনরা সব কিছু না বুঝলেও পুরনোরা এবার বুঝে এগুতে পারবে। গুগলে পাওয়া ইংরেজী টিউটোরিয়াল থেকে মাতৃভাষার টিউটোরিয়াল অনেক উপকারী।
প্রখর রুদ্র
পেঙ্গুইন গুরু
পেঙ্গুইন গুরু
 
পোস্ট: 1464
নিবন্ধিত হয়েছেন: 10 আগস্ট 2010, 10:12
অবস্থান: ঢাকা, বাংলাদেশ
ডিস্ট্রো: ওপেনস্যুযে

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন দুখী মিয়া » 02 অক্টোবর 2010, 13:46

ধন্যবাদ অভ্রনীল দাদা। অনেক কিছু জানতে পারলাম আপনার এই টপিক থেকে। আমার একটি প্রশ্ন রিপো এবঙ পিপিএ এই জিনিসগুলো আমি বুঝতেছিনা। এইগুলোর উপর নতুনদের জন্য কি কোন লেখা আছে? বা এই দুইটি কি এবঙ কিভাবে কাজ করে একটু বিস্তারিত বলা যায় কি?
সদস্যের ছবি
দুখী মিয়া
পেঙ্গুইন
পেঙ্গুইন
 
পোস্ট: 194
নিবন্ধিত হয়েছেন: 18 সেপ্টেম্বর 2010, 11:05
অবস্থান: কর্ণফুলীর তীরে
ডিস্ট্রো: উবুন্টু

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন অসহায় » 02 অক্টোবর 2010, 14:12

প্রথম দিকে, উবুন্তু ইনস্টলের পর পর, ইনস্টল লেখাটা দেখা যায়না। ভিএলসি ইনস্টলও হয়না। এক্ষেত্রে কি করতে হবে? আবার আমার নামানো সব ফাইল /var/cache/apt/archives এ রেখে দিয়ে ইনস্টল করতে গেলে আর ইনস্টল হয়না। নেট না থাকা পিসিতে কিভাবে ইনস্টল করা যায়? অনেকের পিসিতে নেট থাকে না, অনেকে নেট ব্যবহার করতেও জানেনা। তাদের জন্য কি ব্যবস্থা? এটা হলে অনেককে উবুন্তুতে নিয়ে আসা যেত। জানালা ইনস্টলের পর নেট লাগে না, সব সফট ইনস্টল করে করে করা যায়। কিন্তু উবুন্তুতে ভিএলসি ম্যানুয়ালি ইনস্টল দিতে অবস্থা খারাপ হয়ে যায়। একশ একটা প্যাকেজ ইনস্টল দিতে হয়। সব নামানো আছে, কিন্তু তারপরও ইনস্টল দিতে গেলে বলে, আগে এটা ইনস্টল দিন, এটা ইনস্টল দিতে ওটা ইনস্টল দিন, এরকম হয়।
ছবি
ছবি
সদস্যের ছবি
অসহায়
পাঁড় পেঙ্গুইন
পাঁড় পেঙ্গুইন
 
পোস্ট: 684
নিবন্ধিত হয়েছেন: 01 সেপ্টেম্বর 2010, 11:12
অবস্থান: Dhaka, Bangladesh
ডিস্ট্রো: উবুন্টু

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন সৌগত » 02 অক্টোবর 2010, 22:29

ধন্যবাদ অনীভাই। অনেক কিছু শিখতে পারলাম পোষ্টটি থেকে।
ছবি
ছবি
সদস্যের ছবি
সৌগত
পাঁড় পেঙ্গুইন
পাঁড় পেঙ্গুইন
 
পোস্ট: 840
নিবন্ধিত হয়েছেন: 06 আগস্ট 2010, 19:15
অবস্থান: খড়গপুর, পঃবঃ
ডিস্ট্রো: উবুন্টু

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন অরণ্যচারী » 03 অক্টোবর 2010, 19:18

দুখী মিয়া লিখেছেন:আমার একটি প্রশ্ন রিপো এবঙ পিপিএ এই জিনিসগুলো আমি বুঝতেছিনা। এইগুলোর উপর নতুনদের জন্য কি কোন লেখা আছে? বা এই দুইটি কি এবঙ কিভাবে কাজ করে একটু বিস্তারিত বলা যায় কি?

পিপিএ বা রিপো নিয়ে এবং এর সুবিধা ও কিছু দরকারী পিপিএ'র তালিকা নিয়ে আমার ছোট্ট একটি লিখা আছে।
এখানে দেখতে পারেন।
সদস্যের ছবি
অরণ্যচারী
রুট পেঙ্গুইন
রুট পেঙ্গুইন
 
পোস্ট: 2595
নিবন্ধিত হয়েছেন: 09 আগস্ট 2010, 11:34
ডিস্ট্রো: উবুন্টু

জবাবঃ উবুন্টুতে সফটওয়্যার ইন্সটলেশান সমাচার

পোস্টলিখেছেন অয়ন খান » 03 অক্টোবর 2010, 20:09

@অসহায় নিচের কমান্ড দুটি টার্মিন্যালে রান করে খুব সহজেই কাজটি করা যেতে পারে। তবে মনে রাখবেন, পদ্ধতিটি রিকমেন্ডেড নয়।
উক্তি: সব গুলো নির্বাচন করুন
$ sudo cd /var/cache/apt/archives
$ sudo dpkg -i *.deb
ছবি
ছবি
ছবি
সদস্যের ছবি
অয়ন খান
পাঁড় পেঙ্গুইন
পাঁড় পেঙ্গুইন
 
পোস্ট: 624
নিবন্ধিত হয়েছেন: 05 ডিসেম্বর 2008, 16:38
অবস্থান: ÜT: 23.736984,90.388513
ডিস্ট্রো: লিনাক্স মিন্ট


ফিরে যান-> উবুন্টু

অনুসন্ধান করুন

ফোরাম লগিন

এখন যারা অনলাইনে আছেন

সর্বমোট অনলাইনে আছেনঃ 1 জন [ নিবন্ধিত সদস্য কেউ নেই, অতিথি 1 জন ] (গত ৫ মিনিটের পরিসংখ্যান)
সর্বোচ্চ সংখ্যক ব্যবহারকারী অনলাইনে ছিলেনঃ 94 জন, তারিখঃ 27 নভেম্বর 2010, 01:22

এখন অনলাইনে আছেনঃ নিবন্ধিত সদস্য কোন নিবন্ধিত সদস্য নেই এবং অতিথি 1 জন
কপিরাইট © বাংলাদেশ লিনাক্স ইউজার্স এলায়েন্স ২০০৫-২০১৪। লিনাক্স ফোরাম চলছে পিএইচপিবিবি দ্বারা। Trance Host